যে ৫ টি উপায়ে বাচ্চার কচি দাঁতের যত্ন নিবেন।

যে ৫ টি উপায়ে বাচ্চার কচি দাঁতের যত্ন নিবেন।

যদিও আপনার ছোট্ট সোনামণি তার প্রথম পাওয়া কচি দাঁতগুলো ধরে রাখতে পারেনা, দাঁতগুলো একটি নির্দিষ্ট সময়ে পরে যায় তথাপি তার সেই ছোট্টবেলার কচি দাঁতগুলোর (Baaby Teeth) উত্তম উপায়ে পরিষ্কার করা খুব দরকারি। কারণ পরবর্তীতে তার স্থায়ী দাঁতগুলোর যত্নের অভ্যাস সে ছোট বয়স থেকেই নেওয়া শিখবে।

▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬
এছাড়া আপনার বাচ্চার সুস্বাস্থ্য নিশ্চিত করতে তার কচি দাঁতগুলো পরিষ্কার রাখা জরুরী।

uk-dental-clinic-uttaraবাচ্চার কচি দাঁতগুলোতে সাধারন টুথপেস্ট, টুথব্রাশ ব্যবহার করবেন নাঃ
আপনার ছোট্ট বাচ্চার কচি দাঁতগুলোতে এখনই টুথপেস্ট ব্যাবহার করবেন না। বরং আপনার বাচ্চার মুখটা সাবধানে খুলে আপনার হাতের আঙুল দিয়ে হালকাভাবে দাঁত ও মাড়ি মৃদু ঘষে দিন। তবে খেয়াল রাখুন আঙুল যেনো মুখের বেশী ভেতরে চলে না যায় তাহলে বাচ্চা বমি করতে পারে।

বাচ্চার দাঁতের যত্নে ফ্লোরাইডমুক্ত টুথপেস্ট আনুনঃ
যদিও ফ্লোরাইড (Fluoride) দাঁতের জন্য খুব দরকারি একটি উপাদান কিন্তু আপনার ছোট্ট বাচ্চার জন্য পেস্টটি ফ্লোরাইড ছাড়াই কেনার চেষ্টা করুন। যতদিন না আপনার বাচ্চাটা ব্রাশ করার পর ঠিক মতো থুথু ফেলতে না শেখে ততদিন আর সবার জন্য সাধারণ পেস্ট ব্যবহার থেকে বিরত থাকুন।

দিনে নিয়ম করে দুইবার বাচ্চার দাঁত ব্রাশ করানঃ
প্রথমে আপনার বাচ্চার দাঁত সকালের শুরুতে একবার ব্রাশ করান আর আরেকবার সন্ধ্যার পর। সামান্য একটু পেস্ট নিয়ে সাবধানে দাঁতের উপর নীচে আর মুখের কোনাগুলোতে যত্ন নিয়ে পরিষ্কার করে দিন। আর যদি আপনি ফ্লোরাইড ফ্রি টুথপেস্ট ব্যাবহার করে থাকেন তাহলে বাচ্চা একটু আধটু থুথু গিলে ফেললে ভয় পাবেন না।

বেশী মিষ্টি আর চকলেট খাওয়া থেকে বাচ্চাকে বিরত রাখুনঃ
আপনার ছোট্ট বাবুটা যেন খুব বেশী চকলেট আর মিষ্টি না খায় সেদিকে নজর রাখুন। অনেক ছোটবেলা থেকে বেশী বেশী এই জাতীয় খাবার খেলে তার দাঁতে ক্যাভিটিস (Cavities) শুরু হতে পারে। এমনকি বাজারে কিনতে পাওয়া যায় এমন যেকোন মিষ্টি পানীয় ও ফ্রুট জুসের সুগার দাঁতে ব্যাক্টেরিয়া (Bacteria) সৃষ্টি করে।

এক বছর বয়স থেকে তাকে নিয়মিত ডেন্টিস্টের কাছে নিয়ে যানঃ
আপনার বাচ্চার প্রথম জন্মদিন থেকেই তাকে ডেন্টিস্টের কাছে নিয়ে যাওয়া শুরু করুন। কেননা এই বয়স থেকেই আপনার বাচ্চা নানা ধরণের দাঁতের সমস্যায় আক্রান্ত হতে থাকে। ডেন্টিস্টের কাছে নিয়ে যাওয়াতে বাচ্চার ওরাল সমস্যাগুলো শুরুতেই নিয়ন্ত্রণ করবে।

▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬
বাচ্চা যাতে প্রতিটি খাবার গ্রহণ করার পর পর্যাপ্ত পানি পান করে সেদিকে লক্ষ্য রাখুন। যখন থেকে আপনার বাচ্চা সলিড খাবার (Solid Food) খাওয়া শুরু করবে তখন থেকে তার জন্য একটি স্বাস্থ্যকর খাবার তালিকা প্রস্তুত করে ফেলুন যাতে করে তার দাঁতের স্বাভাবিক স্বাস্থ্য সুরক্ষিত থাকে।

ধন্যবাদ,
ডাঃমোঃওয়ালী উল্লাহ তুষার।
মোবাইলঃ ০১৯৪৪০০২০০২
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬
UK Dental Clinic, Uttara, Dhaka.
Mobile: +880 1944002002

Other Social Link’s of UK Dental Clinic:
Facebook Page:
https://www.facebook.com/UKDentalClinic.Uttara11/
Twitter:
https://twitter.com/ukclinic/
Google Plus Profile:
https://plus.google.com/+UKDentalClinic

▬▬▬▬▬▬▬▬
#uk_dental_clinic #dentist #baby_teeth #dental_clinic_dhaka #teeth #dentist_uttara

One thought on “যে ৫ টি উপায়ে বাচ্চার কচি দাঁতের যত্ন নিবেন।

  1. ইউ কে ” ডেন্টাল ক্লিনিক , এর সাথে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ডেন্টাল চিকিত্সা সংক্রান্ত যে কোনো তথ্য জানতে কিংবা পরামর্শের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন।
    ২৪ ঘণ্টা হট লাইনঃ
    মোবাইলঃ (+৮৮) ০১৯৪৪০০২০০২

    আমাদের ফেইসবুক পেজ এ ” রিভিউ ” লিখুনঃ https://www.facebook.com/UKDentalClinic.Uttara11/

    ▬▬▬▬▬▬▬▬▬
    ডা:মো:ওয়ালী উল্লাহ।
    ইউ কে “ডেন্টাল ক্লিনিক,
    উওরা, ঢাকা-১২৩০, বাংলাদেশ।

    Like

Leave a comment